বিধানসভা ২০২১ রাজনীতি

সায়ন্তন বসু ও সুজাতা মণ্ডলের প্রচারে নিষেধাজ্ঞা কমিশনের

কলকাতা : বিজেপির সায়ন্তন বসু ও তৃণমূলের সুজাতা মণ্ডলের প্রচারে নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। রবিবার সন্ধ্যে ৭টা থেকে সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত তাঁরা কোনওরকম প্রচারে অংশ নিতে পারবেন না। এই দুই নেতা-নেত্রীর মন্তব্যকে ঘিরে কয়েকদিন ধরেই বিতর্ক দানা বেঁধেছিল। বিজেপি নেতা সায়ন্তন বসুর প্রচারে ২৪ ঘণ্টা নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। আজ সন্ধে ৭টা থেকে আগামীকাল সন্ধে ৭টা পর্যন্ত কোনও ধরনের নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না তিনি। শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলি চালনার পর বিতর্কিত মন্তব্য করেন সায়ন্তন বসু। শীতলখুচিতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের গুলিতে চারজনের মৃত্যুর পর বিতর্কত মন্তব্য করেছিলেন সায়ন্তন।

বিজেপি নেতা সায়ন্তন বসু

তিনি বলেছিলেন, ‘‘আমি সায়ন্তন বসু বলছি, বেশি খেলতে যাবেন না। আমরা শীতলখুচিতে খেলা খেলে দিয়েছি। প্রথমে ১৮ বছর বয়সী আনন্দ বর্মণকে খুন করা হয়েছিল। যে প্রথমবার ভোটার, তাঁকে সকালে খুন করা হল। আমাদের শক্তি প্রমুখের ভাই তিনি। আমরা বেশিক্ষণের জন্য কারও হিসেব বাকি রাখি না। সেখানে চারজনকে স্বর্গে পাঠানো হয়ে গিয়েছে। শোলে সিনেমায় একটি সংলাপ আছে, তুম আগর এক মারোগে তো হম চার মারেঙ্গে।’’ এমন বক্তব্য প্রকাশ্যে আসার পরেই গত বৃহস্পতিবার তাঁকে নোটিস ধরিয়ে ২৪ ঘন্টার মধ্যে জবাব তলব করে কমিশন, জবাব দেন সায়ন্তন। ২৪ ঘণ্টার মধ্যে জবাব চাওয়া হয়। জবাবে সন্তুষ্ট না হয়েই তাঁকে নিষিদ্ধ করল কমিশন।

আরামবাগের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল

অন্যদিকে আরামবাগের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলেরও নির্বাচনী প্রচারে ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। আরামবাগের তৃণমূল প্রার্থীর করা বিতর্কিত মন্তব্যের জেরে যে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তিনিও আজ সন্ধে ৭টা থেকে আগামীকাল সন্ধে ৭টা পর্যন্ত কোনও ধরনের নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। দলীয় প্রচার চলাকালীনই এক বেসরকারি বৈদ্যুতিন মাধ্যমে তফসিলি জাতি ও জনজাতি সম্প্রদায় প্রসঙ্গে বিরূপ মন্তব্য করেন সুজাতা। যা নিয়ে জোর বিতর্ক তৈরি হয়। এমনকি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও নাম না করে সুজাতার মন্তব্য প্রসঙ্গে তৃণমূল নেতৃত্বের তীব্র সমালোচনা করেছিলেন। যার জেরে তৃণমূল ভবনে নিজের বিবৃতি পাঠ করে এই ঘটনার জন্য বিজেপি-কে দায়ী করেছিলেন এই তৃণমূল নেত্রী। কিন্তু বিরোধী রাজনৈতিক দলগুলি কমিশনে এ বিষয়ে হস্তক্ষেপ দাবি করায় নড়েচড়ে বসে কমিশন। কমিশনের বক্তব্য, সুজাতা মণ্ডলের বক্তব্য দিয়ে আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছে এবং রাজ্যের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারার জন্য যথেষ্ট। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়, দিলীপ ঘোষ, রাহুল সিনহা ও ভোটপ্রচারে নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন।

নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, consists of a growing population of professional business people, health-care providers, students, homemakers, labourers and entrepreneurs dedicated to the education and self enhancement for our youth and community. NAJORE BANGLA is a well known Bengali News and Entertainment Web Portal which has a wide-range readers throughout in all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists state-wide and in abroad are servicing through their profession. We promote positive lifestyles, focusing on children and families. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply