ধর্ম ও সমাজসেবা রাজ্য হাওড়া

ঝিখিরা রথতলায় ফ্রি-স্বাস্থ্য পরিষেবা ও বস্ত্র বিতরণ

অভিজিৎ হাজরা, নজরে বাংলা, আমতা, (হাওড়া) : অতিমারি করোনা মানুষের জীবনযাত্রায় কঠিনতম পরিস্থিতির সৃষ্টি করেছে। মানুষের স্বচ্ছল জীবনযাত্রায় অস্বচ্ছলতা দেখা দিয়েছে। মানুষের রুজি-রোজগার বন্ধ। বর্তমানে করোনা প্রতিষেধক টিকা আবিষ্কার হয়েছে। প্রতিষেধক দেওয়ার কাজ ও শুরু হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলেও মানুষের স্বচ্ছলতা ফেরে নি। অনেকেই পূর্বের কাজ হারিয়ে বেকার হয়ে গেছে। সংসার চালাতে হিমসিম খাচ্ছে।কেহ কেহ অন্য কাজ করে যা আয় করছে তাতে সংসার চালিয়ে পরিবারের সদস্যদের চিকিৎসা করাতে ও সমস্যায় পড়ছে।
মানুষদের এই অসহায় পরিস্থিতিতে “চাঁপানগরী-বাড়বাউন-পলাশপাই ভিলেজ ওয়েলফেয়ার সোসাইটি” হাওড়া-হুগলীর বর্ডারে হাওড়ার ঝিখিরা রথতলায় ফ্রি-স্বাস্থ্য পরিষেবা ও বস্ত্র বিতরণ করলো।

এই সংস্থা সরকারি কোন সাহায্য-সহযোগিতা পায় না। এলাকার মানুষদের স্বেচ্ছাদানে এই সোসাইটি হাওড়া-হুগলীর অসহায় মানুষদের জন্য বিভিন্ন সমাজকল্যাণ মূলক কাজ করে চলেছেন। মানবকল্যাণে সারাদিন ব্যাপী ফ্রী-স্বাস্থ্য পরিষেবা শিবিরে বিনামূল্যে চোখ পরীক্ষা করান ২৭৫ জন। এদের মধ্যে ৫৩ জনকে ছানি অপারেশন করানোর পরামর্শ দেওয়া হয়। এই ৫৩ জন রোগীর ছানি অপারেশন সোসাইটি সম্পুর্ন বিনামূল্যে লায়ন্স ক্লাবের সহযোগিতায় করাবেন। অপারেশন রোগীদের ছাড়াও ঐ শিবিরে ১৬৫ জন চক্ষু রোগীকে যাদেরকে চিকিৎসকবৃন্দ চশমা গ্ৰহণের পরামর্শ দিয়েছেন তাদের ও সোসাইটি বিনামূল্যে চশমা প্রদান করবেন। এছাড়াও ফ্রী-স্বাস্থ্য পরিষেবা শিবিরে সুগার পরীক্ষা- ৮৫ জন ,রক্তের গ্ৰুপ পরীক্ষা ৭৫ জন,ই-সি-জি পরীক্ষা ৭২ জনের করা হয়।১৫৫ জনকে বিনামূল্যে চোখের ড্রপ দেওয়া হয়।
সমাজসেবী হাজি শেখ। আবুল খায়ের ও মুন্সি জানে আলম এর পৃষ্ঠপোষকতায় চক্ষু পরীক্ষা ও অপারেশনে সহযোগিতা করছেন ” মামরাজ আগরওয়াল ফাউন্ডেশন”।
এলাকার মানুষদের স্বেচ্ছাদানে ১০০ জন দুঃস্থ মানুদের হাতে বস্ত্র তুলে দেওয়া হয়। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাক্তন শিক্ষক চন্ডীচরণ বেরা। সমাজসেবী হাজি শেখ আবুল খায়ের ও সমাজসেবী জানে আলম-কে সোসাইটির পক্ষ থেকে ব্যাজ, পুষ্পস্তবক ও স্মারক দিয়ে সংবর্ধনা জানানো হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝিখিরা হাই স্কুলের শিক্ষক অরুন চক্রবর্তী,প্রাক্তন শিক্ষক বিনয় শংকর চক্রবর্তী,প্রাক্তন শিক্ষক চন্দ্রশেখর পাত্র, মোস্তাফাপুর গান্ধী স্কুলের শিক্ষক হারান চক্রপানি,শিতলা মনসা মাতা এস্টেটের প্রধান প্রদীপ হালদার, সোসাইটির সভাপতি হাজী শেখ শাহ আলম, সম্পাদক একলাস আলি, রফিকুল ইসলাম প্রমুখ। সারাদিন ব্যাপী এই অনুষ্ঠান উপলক্ষে এলাকার মানুষদের উৎসাহ-উদ্দিপনা ও উপস্থিতি-সহযোগিতা যথেষ্টই প্রশংসনীয় হয়ে উঠে।

নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, is a well known Bengali, Hindi & English News and Entertainment Web Portal which has a wide-range readers throughout India, all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists country-wide and in abroad are servicing through their profession. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply