দেশ

৩৫তম সুরজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলার উদ্বোধন

সুরজকুন্ড : হরিয়ানার রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয় এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল ৩৫তম সুরজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলার উদ্বোধন করেছেন। এই উপলক্ষে রাজ্যের পর্যটন, বন ও শিল্পকলা মন্ত্রী কানওয়ার পাল, উজবেকিস্তানের রাষ্ট্রদূত মিঃ দিলশদ আখতভ, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কৃষাণ পাল, কেন্দ্রীয় পর্যটন সচিব অরবিন্দ সিং সহ উচ্চপদস্থ সরকারি আধিকারিকরা উপস্থিত ছিলেন।
কারুশিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয় সভ্যতা ও সংস্কৃতির অগ্রগতিতে শিল্পকলা তথা কারুশিল্পের গুরুত্বের কথা বিশেষ ভাবে উল্লেখ করেন। এই মেলা আয়োজনের জন্য তিনি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের মন্ত্রীদের ভূমিকার প্রশংসা করেন। তিনি আরও বলেন, এই মেলা রাজ্যের পাশাপাশি দেশের শিল্পীদের শিল্প নৈপুণ্য জনসমক্ষে তুলে ধরার সুযোগ করে দিয়েছে।
হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল বলেন, সুরজকুন্ড কারুশিল্প মেলা দেশের হাজার হাজার কারুশিল্পীর শিল্প নৈপুণ্য ও শিল্প সামগ্রী দর্শকদের কাছে তুলে ধরতে সাহায্য করছে। পক্ষান্তরে এই মেলা পরম্পরাগত কারুশিল্পের পুনরুজ্জীবনে বড় ভূমিকা নিয়েছে। শ্রীলাল আরও বলেন, এবছর সুরজকুন্ড কারুশিল্প মেলার বিশেষ তাৎপর্য রয়েছে, কারণ এবছরই আমরা আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছি। ১৯৮৭-তে প্রথম এই মেলার সূচনা হয়। এরপর, গত ৩৫ বছর ধরে এই কারুশিল্প মেলা রাজ্য ও দেশের শিল্পীদের কাছে শিল্প নৈপুণ্য তুলে ধরার বড় মঞ্চ হয়ে উঠেছে, যা আমাদের সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতি অটুট রাখতে বড় ভূমিকা পালন করে আসছে।
কেন্দ্রীয় পর্যটন সচিব অরবিন্দ সিং ফরিদাবাদে আয়োজিত এই কারুশিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, কোভিড-১৯ মহামারীর দুরুণ দীর্ঘ সময় বন্ধ থাকার পর এবছর মেলার আয়োজন করা হয়েছে। গতবছর মহামারীর প্রভাবের দরুণ এই মেলা আয়োজন করা সম্ভব হয়নি। অবশ্য এবারের মেলা এক নতুন সঞ্জিবনী শক্তি নিয়ে আয়োজন করা হচ্ছে। মেলা আয়োজনের জন্য তিনি হরিয়ানা সরকারের আন্তরিক প্রচেষ্টার প্রশংসা করেন।
প্রথমবার ১৯৮৭-তে এই মেলা আয়োজনের সময় থেকে ভারতের হস্তশিল্প, কারুশিল্প, তাঁতশিল্প ও বৈচিত্র সমৃদ্ধ সাংস্কৃতি বিভিন্ন দিক জনসমক্ষে তুলে ধরা হয়ে আসছে। কেন্দ্রীয় পর্যটন, বস্ত্র, সংস্কৃতি এবং বিদেশ মন্ত্রকের সহায়তায় সুরজকুন্ড মেলা কর্তৃপক্ষ যৌথ ভাবে কারুশিল্প মেলার আয়োজন করে। কারুশিল্প, সংস্কৃতি ও ভারতীয় রন্ধনশৈলী দেশ-বিদেশের পর্যটকদের কাছে তুলে ধরতে আন্তর্জাতিক পর্যটন বর্ষপুঞ্জিতে এই মেলা এক স্বতন্ত্র জায়গা করে নিয়েছে। অবশ্য, সময়ের সঙ্গে তালমিলিয়ে মেলার টিকিট অনলাইনে কাটার ব্যবস্থা হয়েছে। আগ্রহী যে কেউ পেটিএম-এর মত অনলাইন পোর্টাল থেকে মেলায় প্রবেশের টিকিট সংগ্রহ করতে পারেন। মেলাস্থলে যাওয়া আসার জন্য সকলের সুবিধার্থে একাধিক জায়গা থেকে বাস পরিষেবার বন্দোবস্ত করা হয়েছে। এবারের সুরজকুঞ্জ আন্তর্জাতিক কারুশিল্প মেলার থিম স্টেট জম্মু ও কাশ্মীর।
নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, is a well known Bengali, Hindi & English News and Entertainment Web Portal which has a wide-range readers throughout India, all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists country-wide and in abroad are servicing through their profession. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply