বিনোদন সিনেমা

ভারতীয় চলচ্চিত্রের জাতীয় সংগ্রহশালায় সত্যজিৎ রায়ের গ্যালারি উদ্বোধন

মুম্বাই : বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল সোমবার মুম্বাই-এ ভারতীয় চলচ্চিত্রের জাতীয় সংগ্রহশালায় (এনএমআইসি) সত্যজিৎ রায়ের ওপর একটি গ্যালারির উদ্বোধন করেছেন। পাশাপাশি দেশজুড়ে তিন দিনের সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসবের সূচনা করেছেন তিনি।
সত্যজিৎ রায় সম্পর্কে বলতে গিয়ে শ্যাম বেনেগাল জানান, চলচ্চিত্র জগতে তাকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন এই মহান চলচ্চিত্র পরিচালক। তিনি আরও বলেন, সত্যজিৎ রায়ের কারণেই সকলে ভারতীয় চলচ্চিত্রকে স্বীকৃতি দিয়েছে। পৃথিবীতে এমন কোনো জায়গা নেই, যেখানে সত্যজিৎ রায়ের নাম অজানা রয়েছে। পশ্চিম আফ্রিকার যেকোনো দেশেও তাঁকে সকলে ভালোভাবেই চেনেন।
এই প্রদর্শনীর মাধ্যমে কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতার একাধিক প্রতিভা তুলে ধরা হয়েছে। শ্যাম বেনেগাল জানান, সত্যজিৎ রায় শুধু একজন চলচ্চিত্র নির্মাতাই ছিলেন না, বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। এই প্রদর্শনীতে সেই দিকটিও তুলে ধরা হয়েছে। যেকোন ব্যক্তি এই প্রদর্শনী পরিদর্শন করলে বরেণ্য চলচ্চিত্রকার সম্পর্কে ধারণা পাবেন।
প্রদর্শনীতে প্রবেশ করার সময় ক্যামেরার মাধ্যমে বিশ্বকে দেখার চরিত্রগত ভঙ্গিতে সত্যজিৎ-এর একটি প্রাণবন্ত অতি বাস্তববাদী মূর্তি দর্শকদের স্বাগত জানাবে। যেকোন ব্যক্তি সত্যজিৎ রায়ের চলচ্চিত্রের তালিকা সম্পর্কে জানতে পারবেন। এমনকি চলচ্চিত্র নির্মাণে অনেক দৃশ্যের বাস্তব আভাস পেতে পাবেন প্রদর্শনীতে। চলচ্চিত্র নির্মাণ জগতের একটি সংক্ষিপ্ত বিবরণের পাশাপাশি যেকেউ উপলব্ধি করতে পারেন যে, কিভাবে তিনি চলচ্চিত্রে ক্লাসিক সাহিত্যকে গ্রহণ করে নিজেকে একজন লেখকে রূপান্তরিত করেছিলেন। প্রদর্শনীটিতে চলচ্চিত্র, বই এবং চিত্রকর হিসেবে তাঁর বর্ণাঢ্য কর্মজীবনকে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।
চলচ্চিত্র উৎসবের অঙ্গ হিসেবে সত্যজিৎ রায়ের নির্মিত ছবিগুলি দুই, তিন ও চৌঠা মে মুম্বাই, নতুন দিল্লী, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু এবং পুনেতে প্রদর্শিত হচ্ছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রক তাঁর জন্ম শতবর্ষ উদযাপনের স্মরণে এই উদ্যোগ নিয়েছে।
সত্যজিৎ রায়ের প্রতি শ্রদ্ধাঞ্জলি হিসেবে পরিচালক অনীক দত্তের চলচ্চিত্র ‘অপরাজিত’ এই উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয়। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসের ওপর ভিত্তি করে কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতার প্রথম ছবি ‘পথের পাঁচালী’ তৈরিতে অসাধারণ প্রয়াস এই চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এই উদ্বোধনী ছবিটি দর্শকদের কাছ থেকে ভালো সাড়া পেয়েছে। ১৩৫ মিনিটের বাংলা ছবিটি প্রদর্শিত হওয়ার পর পরিচালক অনীক দত্ত, অভিনেতা জিতু কামাল সহ অন্য কলাকুশলীরা দর্শকদের সঙ্গে মতবিনিময় করেন।
ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন, ফিল্ম ডিভিশন, ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়া ও দূরদর্শনের সহযোগিতায় এবং পশ্চিমবঙ্গ সরকার ও অরোরা ফিল্ম কর্পোরেশন অ্যান্ড ফ্রেন্ডস কমিউনিকেশন-এর সাহায্যে মুম্বাইয়ের এনএমআইসি এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে।
নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, is a well known Bengali, Hindi & English News and Entertainment Web Portal which has a wide-range readers throughout India, all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists country-wide and in abroad are servicing through their profession. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply