রাজ্য

‘ভুল না বোঝার’ আর্জি জানান মমতার

নজরে বাংলা : ঝাড়গ্রামের বিভিন্ন সম্প্রদায়ের মানুষকে উদ্দেশ করে ‘ভুল না বোঝার’ আর্জি জানান মমতা। সরাসরি বিজেপি শাসিত রাজ্যের হাথরাসের প্রসঙ্গ উত্থাপন না করেই মমতা বলেন, ‘আমি সব মানুষকে মানুষের চোখে দেখি। আজ দলিতদের উপর সবথেকে বেশি অত্যাচার হচ্ছে। আদিবাসীদের উপরে। সাধারণ মানুষের উপরে। গরিব মানুষের উপরে। যখন যা প্রয়োজন পড়বে, আমার কাছে ডিমান্ড করবেন। কিন্তু ভুল বুঝবেন না। যতক্ষণ টাকায় কুলোবে, ততক্ষণ করে দেব, আবার যখন টাকা আসবে তখন করে দেব।’ সেই টাকার অভাবের জন্য নরেন্দ্র মোদী সরকারকেই দুষেছেন মুখ্যমন্ত্রী। 

Administrative review meeting of Jhargram District | ঝাড়গ্রাম জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক

Administrative review meeting of Jhargram District | ঝাড়গ্রাম জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক

Gepostet von Mamata Banerjee am Dienstag, 6. Oktober 2020

বুধবার ঝাড়গ্রামে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। যে জেলার অন্তর্ভুক্ত জঙ্গলমহলে পঞ্চায়েত ভোটের সময় রাজ্যের শাসক দলের ভোট ব্যাঙ্কে ব্যাপক ধাক্কা লেগেছিল। লোকসভা ভোটে সেই ঝাঁকুনি সামলে ওঠা তো দূর অস্ত, জঙ্গলমহলে তৃণমূলের আদিবাসী ভোট ব্যাঙ্ক পুরোপুরি ধসে গিয়েছিল। আর এলাকায় ক্রমশ নিজেদের পায়ের তলার জমি শক্ত করেছে বিজেপি। আগামী বিধানসভা ভোটের আগে সেই হারানো ভোট ব্যাঙ্ক পুনরুদ্ধারে মরিয়া হয়ে উঠেছে তৃণমূল। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরে সেই ইঙ্গিত মিলেছিল। বুধবার সেই ‘চেষ্টা’ আরও স্পষ্ট হয়েছে।

প্রশাসনিক বৈঠক চলাকালীন গ্রামীণ রাস্তা ও স্কুল নিয়ে জাকাত মাঝি পারগানা মহলের দাবি-দাওয়ার দুটি তালিকা প্রশাসনিক কর্তাদের হাতে তুলে দেন এবং ‘দেখে নেওয়ার’ নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তারপর তিনি বলেন, ‘আপনাদের কাছে আমার একটা অনুরোধ, আপনারা নির্বাচনের সময় নানারকম সংগঠন তৈরি করেন। সে করুন, আপনারা তৈরি করতেই পারেন, সেটা আপনাদের ফ্রিডম (স্বাধীনতা)। কিন্তু আপনারা (কোনও কাজ) বলেছেন, কিন্তু আমি করিনি। এরকম একটাও কাজ হয়নি। প্রত্যেকটা করে দেওয়া হচ্ছে। আপনাদের কাছে আমার একটাই অনুরোধ করব যে আপনারা আমাদের সঙ্গে থাকুন। সরকারের সঙ্গে থাকুন। মা-মাটি-মানুষের সরকারের সঙ্গে থাকুন।’ তারপর অপর এক প্রতিনিধি একটি সেতুর সঙ্গে অ্যাপ্রোচ রোড তৈরির দাবি জানান। তা নির্দিষ্ট প্রক্রিয়া মেনে তৈরি হবে বলে আশ্বস্ত করেন মমতা। তারপর আরও দাবি জানালে মমতা বলেন, ‘পরে দেব। সব তো দিয়েছি, যা চেয়েছেন, সব দিয়েছি, এবার আপনারা কিছু দিন।’ জঙ্গলমহলে আবারও মাওবাদীদের আনাগোনা শুরু হয়েছে বলে একাংশের দাবি। মিলেছে পোস্টারও। তারইমধ্যে মাওবাদী হানায় মৃত বা নিখোঁজ মানুষের পরিবারকে আর্থিক সাহায্যের ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। একইসঙ্গে তাঁদের পরিবারের একজন সদস্যকে স্পেশাল হোমগার্ডের চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিল নবান্ন।

প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে মঙ্গলবার খড়্গপুরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি জানান, অনেকেই মাওবাদীদের হাতে প্রাণ হারিয়েছেন। আবার অনেকে নিখোঁজ হয়ে গিয়েছেন। দীর্ঘদিন তদন্তের পরও তাঁদের খোঁজ মেলেনি। ১০ বছরের বেশি সময় ধরে এরকম যাঁরা নিখোঁজ আছেন, তাঁদের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়া হবে। পাশাপাশি পরিবারের এক সদস্যকে চাকরির দেবে রাজ্য।

মমতা বলেন, ‘আপনারা জানেন, জঙ্গলমহলের যাঁরা মাওবাদীদের হাতে খুন হয়েছিলেন, তাঁরা আজও নিরুদ্দেশ আছেন। তাঁদের কোনও খবর পাওয়া যায়নি। ১০ বছর হয়ে গিয়েছে, কোনও খবর পাওয়া যায়নি। যাঁদের ১০ বছরেও খবর পাওয়া যায়নি, ফিরে আসেননি, তদন্ত করেও কিছু পাওয়া যায়নি, তাঁদের চার লাখ টাকা করে ক্ষতিপূরণ (আর্থিক অনুদান) এবং স্পেশাল হোমগার্ডের চাকরি দেওয়া হবে।’ সেইমতো মাওবাদীদের হাতে নিহত এক ব্যক্তির পরিবারের হাতে মঙ্গলবার চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়। এছাড়া জঙ্গলমহলে মাওবাদী দমনে জঙ্গলমহলেরর যে স্থানীয় যুবক-যুবতিরা জুনিয়র কনস্টেবল পদে পাঁচ বছর পূর্ণ করেছেন, তাঁদের কনস্টেবল পদে উন্নীত করা হচ্ছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, চলতি বছর ৪,২৮৪ জনের পাঁচ বছর পূর্ণ হয়েছে। চারজনকে মঙ্গলবারই প্রমোশনের চিঠি দেওয়া হয়েছে। বাকিদের দুর্গাপুজোর আগে সেই চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, consists of a growing population of professional business people, health-care providers, students, homemakers, labourers and entrepreneurs dedicated to the education and self enhancement for our youth and community. NAJORE BANGLA is a well known Bengali News and Entertainment Web Portal which has a wide-range readers throughout in all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists state-wide and in abroad are servicing through their profession. We promote positive lifestyles, focusing on children and families. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply