দেশ

প্রধানমন্ত্রী পয়লা অক্টোবর স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল ২.০ এবং অম্রুত ২.০’র সূচনা করবেন

শহরগুলি যাতে “বর্জ্য মুক্ত’ ও ‘নিরাপদ জল’ পায়, তা নিশ্চিত করতেই এই দুই প্রকল্প

নয়াদিল্লি, ৩০ সেপ্টেম্বর, ২০২১ : প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী নতুন দিল্লিতে ডঃ আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে পয়লা অক্টোবর সকাল ১১টায় একটি যুগান্তকারী উদ্যোগের অঙ্গ হিসাবে স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল ২.০ এবং অটল মিশন ফর রিজুভিনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফরমেশন ২.০’র সূচনা করবেন। 

স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল ২.০ এবং অটল মিশন ফর রিজুভিনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফরমেশন ২.০’র পরিকল্পনা প্রধানমন্ত্রী এমনভাবে করেছেন, যাতে আমাদের শহরগুলি বর্জ্য মুক্ত এবং নিরাপদ পানীয় জল পায়। ভারতে দ্রুত নগরায়নের ফলে উদ্ভূত সমাস্যার সমাধান করতে এই ফ্ল্যাগশিপ প্রকল্পগুলি নেওয়া হয়েছে। ২০৩০ সালের মধ্যে স্থিতিশীল উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে এই প্রকল্পগুলি সহায়ক হবে। 

কেন্দ্রীয় নগরোন্নয়ন ও আবাসন দপ্তরের  প্রতিমন্ত্রী এবং বিভিন্ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের নগরোন্নয়ন দপ্তরের মন্ত্রীরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। 

স্বচ্ছ ভারত মিশন ২.০ : স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল ২.০ এমনভাবে পরিকল্পনা করা হয়েছে, যাতে দেশের সব শহরগুলি বর্জ্য মুক্ত হয় এবং সব ধরণের  দূষিত জলের সমস্যা দূর হয়। অম্রুত প্রকল্পে সমস্ত পুরসভাগুলিকে ওডিএফ+ করা হয়েছে। যেসব শহরের জনসংখ্যা ১ লক্ষেরও কম, সেখানে ওডিএফ++ – এর লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। অর্থাৎ, শহরাঞ্চলে নিরাপদ পয়ঃপ্রণালী ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হয়েছে। এই প্রকল্পগুলির মাধ্যমে কঠিন বর্জ্য পদার্থর উৎসে পৃথকীকরণ করা হবে। সব ধরনের বর্জ্য পদার্থের পরিমাণ হ্রাস, যেগুলি ব্যবহারযোগ্য সেগুলিকে পুনর্ব্যবহার করা এবং যেগুলি পুনর্ব্যবহার করা হবে, সেগুলিকে যথাযথ বিজ্ঞানসম্মত প্রক্রিয়ায় প্রয়োজনীয় উপাদানে এই প্রকল্পের সাহায্যে রূপান্তরিত করা হবে। এর ফলে, যথাযথভাবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা গড়ে উঠবে। স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল ২.০-এর জন্য ১ লক্ষ ৪১ হাজার কোটি টাকা ব্যয় বরাদ্দ্যকরা হয়েছে।   

অম্রুত ২.০ :  ৪ হাজার ৭০০টি পুরসভায় প্রত্যেক বাড়িতে পানীয় জল সরবরাহ নিশ্চিত করা অম্রুত ২.০’র মূল উদ্দেশ্য। এর ফলে, ২ কোটি ৬৮ লক্ষ নলবাহিত জল সংযোগ দেওয়া হবে। ২ কোটি ৬৮ লক্ষ পয়ঃপ্রণালীর সংযোগ ৫০০টি অম্রুত শহরের প্রত্যেক বাড়িতে করা হবে। এর মাধ্যমে, ১০ কোটি ৫০ লক্ষেরও বেশি মানুষ উপকৃত হবেন। অম্রুত ২.০ বৃত্তীয় অর্থনীতি অনুসরণ করবে,  ভূপৃষ্ঠের এবং ভূগর্ভস্থ জলের সংরক্ষণ ও পুনর্জীবনের ব্যবস্থা করবে। এই প্রকল্পটি জল ব্যবস্থাপনার ক্ষেত্রে তথ্য-ভিত্তিক প্রশাসনিক উদ্যোগকে সহযোগিতা করবে। এই কাজে আন্তর্জাতিক মানের প্রযুক্তি ও দক্ষতা ব্যবহার করা হবে। ‘পেয় জল সর্বেক্ষণ’ শহরগুলিতে  করা হবে। এই সমীক্ষার মাধ্যমে শহরগুলির মধ্যে সুস্থ প্রতিযোগিতা গড়ে তোলা হবে। অম্রুত ২.০-র জন্য ব্যয় বরাদ্দ ধার্য হয়েছে ২ লক্ষ ৮৭ হাজার কোটি টাকা।    

স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল এবং অটল মিশন ফর রিজুভিনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফরমেশন (অম্রুত)- এর প্রভাব : স্বচ্ছ ভারত মিশন – শহরাঞ্চল এবং অম্রুত প্রকল্প গত ৭ বছর ধরে শহরাঞ্চলের উল্লেখযোগ্য মানোন্নয়ন ঘটিয়েছে। নাগরিকদের জল সরবরাহ ও পয়ঃপ্রণালী ব্যবস্থার মতো মূল নাগরিক পরিষেবাগুলি এই দুটি ফ্ল্যাগশিপ প্রকল্পের মাধ্যমে পৌঁছে দেওয়া হয়েছে। আজ স্বচ্ছতা জনআন্দোলনে পরিণত। সবকটি পুরসভা উন্মুক্ত স্থানে শৌচকর্ম মুক্ত বলে ঘোষিত হয়েছে। মোট কঠিন বর্জ্যের ৭০ শতাংশই বিজ্ঞানসম্মতভাবে কাজে লাগানো হচ্ছে। ১ কোটি ১০ লক্ষ বাড়িতে নলবাহিত জলের সংযোগ এবং ৮৫ লক্ষ পয়ঃপ্রণালীর সংযোগ অম্রুত প্রকল্পের মাধ্যমে দেওয়া হয়েছে। এর ফলে, ৪ কোটিরও বেশি মানুষ উপকৃত হয়েছেন। —পি.আই.বি.

নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, is a well known Bengali, Hindi & English News and Entertainment Web Portal which has a wide-range readers throughout India, all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists country-wide and in abroad are servicing through their profession. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply