খেলা বিদেশ

টোকিও অলিম্পিক ২০২০-র সূচনা হচ্ছে আজ

সারা দেশে অলিম্পিক নিয়ে মাতামাতি শুরু

নজরে বাংলা : বিপুল প্রত্যাশা নিয়ে আজ ভারতীয় সময় বিকেল ৪টে ৩০ মিনিটে টোকিও অলিম্পিক ২০২০-র উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে। অবশ্য, কোভিড-১৯ মহামারীর দরুণ জাপানের রাজধানীতে নবনির্মিত জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে।
ইতিমধ্যেই জাপানের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যাথলিটরা দর্শক শূন্য মাঠে ক্রীড়া নৈপুন্য প্রদর্শন করবেন, যাতে মহামারীজনিত ঝুঁকি ন্যূনতম রাখা যায়। উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে কেবল ৬ জন আধিকারিক অংশ নিতে পারবেন। তবে, অ্যাথলিটদের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার ব্যাপারে কোনও ঊর্ধ্বসীমা নেই। এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে কুচকাওয়াজে অংশগ্রহণকারী অ্যাথলিটদের সংখ্যাও থাকবে সীমিত।
জাপানী বর্ণমালা অনুযায়ী, মার্চ পাস্ট অনুষ্ঠানে ভারতীয় অ্যাথলিটরা ২১ নম্বর স্থানে দাঁড়াবেন। এবারের অলিম্পিকে ভারত থেকে অ্যাথলিটদের সর্ববৃহৎ দল পাঠানো হয়েছে। ২২৮ জন সদস্যের এই দলটিতে ২২টি রাজ্য থেকে ১২৭ জন অ্যাথলিট রয়েছেন। এই অ্যাথলিটরা ১৮টি ক্রীড়া বিভাগে প্রতিযোগিতায় অংশ নেবেন। ভারতীয় অ্যাথলিটরা যে ১৮টি ক্রীড়া বিভাগে প্রতিযোগিতায় নামতে চলেছে, সেগুলি হ’ল – তিরন্দাজী, অ্যাথলেটিক্স, বক্সিং, ব্যাডমিন্টন, ফেন্সিং, গলফ, জিমম্যাস্টিক, হকি, জুডো, রোয়িং, শ্যুটিং, সেইলিং, সাঁতার, টেবিল টেনিন, লন টেনিস, ভারোত্তলন এবং কুস্তি। ভারতীয় দলে ৬৮ জন পুরুষ অ্যাথলিট, ৫২ জন মহিলা অ্যাথলিট, ৫৮ জন আধিকারিক, ৪৩ জন অল্টারনেট বা বিকল্প অ্যাথলিট সহ প্রশিক্ষক সহায়ক কর্মীরা রয়েছেন। এবারের অলিম্পিকে ভারতীয় অ্যাথলিটরা ৮৫টি পদক বিভাগে প্রতিযোগিতায় অংশ নেবেন।
সারা দেশ অলিম্পিক নিয়ে মেতে উঠছে : সারা দেশে অলিম্পিক নিয়ে মাতামাতি শুরু হয়েছে। ভারতীয় অ্যাথলিটদের সমর্থনে ক্রীড়াপ্রেমীরা ইতিমধ্যেই মেতে উঠেছেন এবং নিজেদের মধ্যে বার্তা আদান-প্রদান করছেন।
কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর ক্রীড়া প্রেমীদের বন্ধুবান্ধব ও পারিবারিক সদস্যদের নিয়ে ভিডিও তৈরি করার আহ্বান জানিয়েছেন এবং সেই ভিডিও সোস্যাল মিডিয়ায় #HumaraVictoryPunch উল্লেখ করে শেয়ার করার কথা বলেছেন।
এক ট্যুইটে শ্রী ঠাকুর বলেছেন, সাধারণ মানুষ যে কোনও পাঁচজন ব্যক্তিকে ট্যাগ করে রেকর্ড করা ভিডিও সোস্যাল মিডিয়ায় আপলোড করতে পারেন এবং ভারতীয় অলিম্পিক দলকে সমর্থন জানাতে সেই ভিডিও সম্পর্কে মতামত আহ্বান করতে পারেন। তিনি সাধারণ মানুষকে #Cheer4India উদ্যোগকে গণআন্দোলনে রূপান্তরিত করার আহ্বান জানান। শ্রী ঠাকুর তাঁর ট্যুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করে এখানে পাঁচজন ব্যক্তিকে ট্যাগ করেছেন। এই ব্যক্তিরা হলেন, আইন ও ন্যায় বিচার মন্ত্রী কিরেণ রিজিজু, ক্রিকেটার বীরেন্দ্র শেহবাগ, অভিনেতা অক্ষয় কুমার, ব্যাডমিন্টন তারকা সাইনা নেহাওয়াল এবং পেটিএম সংস্থার প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা।
দূরদর্শন ও আকাশবাণীতে অলিম্পিকের খবরাখবর : বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া মহাযোগ্য টোকিও অলিম্পিক আগামীকাল থেকে শুরু হচ্ছে। এই প্রেক্ষিতে প্রসার ভারতীর দুই গণমাধ্যম সংস্থা দূরদর্শন ও আকাশবাণীতে অলিম্পিকের খবরাখবর সম্প্রচারের ব্যাপক বন্দোবস্ত করা হয়েছে। অলিম্পিক প্রতিযোগিতা শুরুর আগে থেকে সমাপ্তি পর্যন্ত বিভিন্ন খবরাখবর প্রচার করা হবে। দূরদর্শন ও আকাশবাণীর পাশাপাশি, প্রসার ভারতীয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতেও খবর পাওয়া যাবে। ‘চিয়ার ফর ইন্ডিয়া’ অভিযানের অঙ্গ হিসাবে ডিডি স্পোর্টস চ্যানেল ৪ ঘণ্টার এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে আজ। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত দু’দিনের এই বিশেষ অনুষ্ঠানে বিশিষ্ট ক্রীড়াবিদরা অংশ নিচ্ছেন। প্রতিদিন দুটি ভিন্ন সময়ে এই অনুষ্ঠান সম্প্রচারিত হবে। অনুষ্ঠানের পুণঃসম্প্রচার হবে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং আজকের অনুষ্ঠানের পুনঃসম্প্রচার হবে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং ২৩ জুলাইয়ের অনুষ্ঠান পুনঃসম্প্রচারিত হবে পরদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত।

নজরে বাংলা
NAJORE BANGLA, founded over 5 years ago, is a well known Bengali, Hindi & English News and Entertainment Web Portal which has a wide-range readers throughout India, all districts of West Bengal, Tripura, Assam and specially in Bangladesh. We have renowned journalists country-wide and in abroad are servicing through their profession. Please send your feedback to najorebangladesk@gmail.com.
http://najore-bangla.com

Leave a Reply